পাইথন দিয়ে ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট শিখুন

পাইথন দিয়ে ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট শিখুন

কোর্সে নতুন করে কোনো শিক্ষার্থী নেওয়া হচ্ছে না।

ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্টের উপর আকর্ষণীয় ক্যারিয়ার গড়তে প্রয়োজনীয় প্রোগ্রামিং স্কিলগুলো শিখুন চার মাসে, আটটি প্র্যাকটিক্যাল প্রজেক্টের মাধ্যমে।

Back-End Web Development with Python and Django Career Track Bangla Course Bohubrihi

এই কোর্সের ভেতরে যা যা রয়েছে

এই কোর্সের ভেতরে
যা যা রয়েছে

Commitment

50+ Hours video content

Currently Enrolled

34 Students

Mentor support

mentor support

Access On

8 Real-Life Projects

Language

Code Review & Feedback

Question & Answer

Intermediate to Pro

Evaluation

Quizzes & Assignments

Downloadables

Professional Certificate

Access

Duration 4 months

Certificate

2 Years of Content Access

কী কী শিখবেন এ কোর্স থেকে?

একটি ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনে আপনি ইউজার হিসাবে যে ইন্টারঅ্যাকশন করেন, তা একটি সিস্টেমের মাধ্যমে কাজ করে। এ সিস্টেমের বিভিন্ন এলিমেন্টকে একসাথে বলা হয় ব্যাক এন্ড। ৪ মাসের এই প্রোগ্রামে আপনি ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্টের জন্য প্রয়োজনীয় সব স্কিল শিখবেন।

ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট বেসিক

ব্যাক-এন্ড ডেভেলপার হলেও ফ্রন্ট-এন্ডের বেসিক নিয়ে আপনার ধারণা থাকা জরুরি। তাই প্রোগ্রামের শুরুতে HTML, CSS, Bootstrap নিয়ে ধারণা পেয়ে যাবেন।

কমপ্লিট ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট

এ প্রোগ্রামে আপনি পাইথনের সাহায্যে ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন। পাইথনের একদম বেসিক থেকে শুরু করে এডভান্স টপিক পর্যন্ত সবকিছু দেখানো হবে। Django, Flask ইত্যাদি ওয়েব ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক এবং পাইথনের অন্যান্য এপ্লাইড ফীল্ডে যাওয়ার জন্য আপনি প্রস্তুত হয়ে যাবেন।

এরপর পাইথনভিত্তিক ফ্রেমওয়ার্ক জ্যাঙ্গো ব্যবহার করে ওয়েবসাইটের সম্পূর্ণ ব্যাক-এন্ড ডেভেলপ করা শিখবেন। আর সবশেষে, জ্যাংগো এর REST API ব্যবহার করে ফ্রন্ট এন্ড এর সাথে ব্যাক এন্ড কানেক্ট করে পূর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরি করে সেটিকে সার্ভারে ডিপ্লয় করতে শিখবেন।

ডেটাবেইজ

ব্যাক-এন্ড ওয়েব ডেভেলপমেন্টের অংশ হিসেবে SQL এর খুঁটিনাটি সব শিখতে পারবেন। ওয়েবসাইটের ব্যাক এন্ড ডেভেলপ করার সময় ডেটাবেইজ নিয়ে কাজ করতে আপনার আর ভয় লাগবে না!

রিয়েল-লাইফ প্রজেক্ট

৪টি প্রজেক্ট আমরা কোর্সের ভিতর করে দেখাবো। কাছাকাছি ধরনের আরো ৪টি প্রজেক্ট আপনি নিজে বানিয়ে অ্যাসাইনমেন্ট হিসাবে জমা দেবেন। সে অ্যাসাইনমেন্টগুলো ইন্সট্রাকটর রিভিউ করে স্কোর করবেন আর প্রয়োজন অনুযায়ী ফীডব্যাক দিবেন।

প্রোগ্রামটি কাদের জন্য?

যারা দেশী-বিদেশী সফটওয়্যার কোম্পানি ও আইটি ফার্মগুলোতে কিংবা কোনো কোম্পানির প্রোডাক্ট ডেভেলপমেন্ট টিম জয়েন করতে চান।

অথবা যারা বিভিন্ন অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কিংবা ইন্ডিপেন্ডেন্ট টেকনিক্যাল কনসালট্যান্ট হিসাবে কাজ করতে চান।

সম্পূর্ণ বিগিনাররাও পারবে?

সম্পূর্ণ বিগিনাররাও এই প্রোগ্রামে যুক্ত হয়ে ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট শিখতে পারবেন।

আপনি যদি টেকনিক্যাল ব্যাকগ্রাউন্ডের নাও হন, বা আগে থেকে কোনো কোডিং নাও পারেন, তবুও এই প্রোগ্রামে অংশ নিতে পারবেন!

আর কী কী লাগবে?

একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন (ব্রডব্যান্ড হলে ভাল) দরকার হবে।

কম্পিউটারে সফটওয়্যার যা লাগবে তা কোর্সের ভিতরই দেখিয়ে দেয়া হবে, আগে থেকে চিন্তা করতে হবে না। ভার্শন নিয়েও চিন্তার কিছু নেই!

চার মাসের প্রোগ্রামে আপনি কী কী শিখবেন?

HTML5, CSS3, Bootstrap 4

যেকোনো ধরনের ওয়েব ডেভেলপমেন্টের জন্য সবচেয়ে বেসিক লেভেলে HTML ও CSS জানা খুব দরকারি। Boostrap-এর মতো ফ্রেমওয়ার্ক জানা থাকলে সেটা দেয় বাড়তি সুবিধা। তাই ব্যাক-এন্ড ডেভেলপমেন্ট শেখার আগে ফ্রন্ট-এন্ডের বেসিক বিষয়গুলো শিখতে পারবেন।

Python Programming

এ সেকশনে পাইথনের সাথে পরিচিত হবেন। পাইথনের বেসিক থেকে শুরু করে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের (OOP) দরকারি সবকিছু শিখবেন। Django, Flask ইত্যাদি ওয়েব ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক এবং পাইথনের অন্যান্য এপ্লাইড ফীল্ডে যেতে যে প্রস্তুতির দরকার, তা হয়ে যাবে এই সেকশনে।

ডেটাবেইজ

ডেটাবেইজের জন্য SQL-এর খুঁটিনাটি সব শিখবেন। ডেটাবেইজের দরকারি কনসেপ্টগুলো শেখার পাশাপাশি কিভাবে পাইথন ব্যবহার করে MySQL Server এর সাথে কানেক্ট করতে হয় এবং Query রান করতে হয় তাও শিখবেন।