কমপ্লিট ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট শিখুন (জাভাস্ক্রিপ্ট)

কমপ্লিট ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট শিখুন (জাভাস্ক্রিপ্ট)

ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্টের উপর আকর্ষণীয় ক্যারিয়ার বানানোর জন্য প্রয়োজনীয় প্রোগ্রামিং স্কিলগুলো শিখুন ৪ মাসের মধ্যে, ১৪টি প্র্যাকটিক্যাল প্রজেক্টের মাধ্যমে।

Front-End Web Development Career Track Bangla Course Bohubrihi

এই কোর্সের ভেতরে যা যা রয়েছে

এই কোর্সের ভেতরে
যা যা রয়েছে

Commitment

40+ Hours video

Currently Enrolled

86 Students

Mentor support

mentor support

Access On

14 Real-Life Projects

Language

Code Review & Feedback

Question & Answer

Beginner to Pro

Evaluation

Quizzes & Assignments

Downloadables

Professional Certificate

Access

Duration 4 months

Certificate

2 Years of Content Access

কোর্সের মূল্য

৳ ৭,০০০

কী কী শিখবেন এ কোর্স থেকে?

একজন ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার হয়ে ওঠার জন্য আপনাকে একটি ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনের ফ্রন্ট-এন্ড নিয়ে খুব ভালোভাবে জানতে হবে। তাই পুরো প্রোগ্রামে আপনি কয়েক ধাপে ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট শেখার সুযোগ পাবেন।

ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট বেসিক

এডভান্সড ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট শেখার আগে বেসিক নিয়ে আপনার ধারণা থাকা জরুরি। তাই প্রোগ্রামের শুরুতে HTML, CSS, Bootstrap নিয়ে ধারণা পেয়ে যাবেন।

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং

জাভাস্ক্রিপ্টের সাহায্যে ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট শেখার আগে আপনি মডার্ন জাভাস্ক্রিপ্ট নিয়ে ধারণা পাবেন। মূলত জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরীগুলো শেখার জন্য যে সলিড ফাউন্ডেশন এবং কনফিডেন্স প্রয়োজন, সেগুলো পেয়ে যাবেন এ সেকশনে।

কমপ্লিট ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট

ফ্রন্ট এন্ডের জন্য এ প্রোগ্রামে সবচেয়ে ডিমান্ডিং জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী REACT কে শিখবেন। এর সাহায্যে শক্তিশালী ও স্কেলেবল ওয়েব এপ্লিকেশন ডেভেলপ করা শিখবেন, একেবারে শূন্য থেকে। কমপ্লিট নেটিভ মোবাইল অ্যাপ ডেভেলপ করে তার সাথে ওয়েবের কোড কানেক্ট করে মাল্টিপ্ল্যাটফর্ম এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখবেন।

রিয়েল-লাইফ প্রজেক্ট

৭টি প্রজেক্ট আমরা কোর্সের ভিতর করে দেখাবো। কাছাকাছি ধরনের আরো ৭টি প্রজেক্ট আপনি নিজে বানিয়ে অ্যাসাইনমেন্ট হিসাবে জমা দেবেন। সে অ্যাসাইনমেন্টগুলো ইন্সট্রাকটর রিভিউ করে স্কোর করবেন আর প্রয়োজন অনুযায়ী ফীডব্যাক দিবেন।

বিস্তারিত জানার জন্য কোর্সের সিলেবাস ও প্রজেক্ট সেকশন দেখে নিন।

প্রোগ্রামটি কাদের জন্য?

যারা দেশী-বিদেশী সফটওয়্যার কোম্পানি ও আইটি ফার্মগুলোতে কিংবা কোনো কোম্পানির প্রোডাক্ট ডেভেলপমেন্ট টিম জয়েন করতে চান।

অথবা যারা বিভিন্ন অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কিংবা ইন্ডিপেন্ডেন্ট টেকনিক্যাল কনসালট্যান্ট হিসাবে কাজ করতে চান।

সম্পূর্ণ বিগিনাররাও পারবে?

কোর্সটি বিগিনারদের জন্য। তাই কোডিং না পারলেও সমস্যা নেই। এখানে প্রয়োজনীয় কোডিং শেখানো হবে। ওয়েব ডিজাইন নিয়ে হালকা ধারণা থাকলে ভালো। তবে না থাকলেও কোনো অসুবিধা হবে না।

আর কী কী লাগবে?

একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন (ব্রডব্যান্ড হলে ভাল) দরকার হবে।

ছয় মাসের প্রোগ্রামে আপনি কী কী শিখবেন?

HTML5, CSS3, Bootstrap 4

যেকোনো ধরনের ওয়েব ডেভেলপমেন্টের জন্য সবচেয়ে বেসিক লেভেলে HTML ও CSS জানা খুব দরকারি। Boostrap-এর মতো ফ্রেমওয়ার্ক জানা থাকলে সেটা দেয় বাড়তি সুবিধা। তাই এ প্রোগ্রামের শুরুতেই ফ্রন্ট-এন্ডের বেসিক বিষয়গুলো শিখতে পারবেন।

Modern JavaScript Programming

আমাদের এ জার্নি শুরু হবে জাভাস্ক্রিপ্ট দিয়ে! ফান্ডামেন্টাল কনসেপ্টগুলো থেকে শুরু করে Object Oriented Programming, ES5, ES6, DOM, AJAX, JSON, API সহ জাভাস্ক্রিপ্টের দরকারি সব কনসেপ্টগুলো শিখে সেগুলো দিয়ে তিনটি প্রজেক্ট করা শিখবেন। মূলত জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরীগুলো শেখার জন্য যে সলিড ফাউন্ডেশন এবং কনফিডেন্স প্রয়োজন, সেগুলো পেয়ে যাবেন এ সেকশনে।

React for Frontend Development with Redux

ফ্রন্ট এন্ডের জন্য আপনি বিশ্বের সবচেয়ে ডিমান্ডিং জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী REACT শিখবেন। এই সেকশনে React, Redux, Router ও মডার্ন জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে শক্তিশালী ও স্কেলেবল ওয়েব এপ্লিকেশন ডেভেলপ করবেন, একেবারে শূন্য থেকে। React এর বিভিন্ন কম্পোনেন্ট, সিঙ্গেল পেইজ এপ্লিকেশন, রেস্পন্সিভ ইউজার ইন্টারফেস, এনিমেশন, ক্লায়েন্ট-সার্ভার কমিউনিকেশন ইত্যাদি শিখতে শিখতেই একটি প্রজেক্ট করা হয়ে যাবে; আর শেখার পর আরেকটি প্রজেক্ট!

React Native for Multiplatform App Development

কমপ্লিটলি নেটিভ মোবাইল অ্যাপ ডেভেলপ করে তার সাথে ওয়েব এর কোড কানেক্ট করে সত্যিকার অর্থেই মাল্টিপ্ল্যাটফর্ম এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখবেন এই সেকশনে। এখানে REACT NATIVE এর দরকারি সব কনসেপ্ট আলোচনা করতে করতেই একটি মোবাইল অ্যাপ প্রজেক্ট করে দেখানো হবে; আর আলোচনা শেষে আরেকটি প্রজেক্ট। React with Redux শেখার পর React Native শিখে ফেললে দক্ষতা, ফ্লেক্সিবিলিটি আর কনফিডেন্সের দিক থেকে আপনি অনেক এগিয়ে যাবেন নিঃসন্দেহে!

বহুব্রীহির ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রাম এতো স্পেশাল কেনো?

কিছু ‘অস্বাভাবিক’ সুবিধার জন্য এটি স্পেশাল –  যেগুলো রেগুলার অনলাইন বা অফলাইন কোর্সে এতো ডেডিকেটেডভাবে দেয়া সম্ভব হয় না। এসব সুবিধা নিশ্চিত করতেই মূলত আমরা এই ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার ট্র্যাক চালু করেছি!

লাইভ মেন্টর সাপোর্ট

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার সপ্তাহের ৬ দিন একটি নির্দিষ্ট সময়ের জন্য (দিনে চার ঘণ্টা করে) অনলাইনে থাকবেন আপনার বিভিন্ন সমস্যা ও প্রশ্নের উত্তর দেয়ার জন্য। এই নির্ধারিত Support Hour এর মধ্যে ডিসকাশন ফোরামে পোস্ট করলে সাথে সাথেই সাপোর্ট পেয়ে যাবেন। আর এই সময়ের বাইরে পোস্ট করলে, মেন্টর পরবর্তী দিনের Support Hour এ এসে রিপ্লাই দিবেন।

৭টি প্রজেক্ট

হ্যা, শুনতে বাড়াবাড়ি মনে হলেও আমরা পুরো প্রোগ্রামে মোট ৭টি প্রজেক্টই করে দেখাবো। এগুলোর কিছু কিছু প্রজেক্ট কনসেপ্ট বুঝাতে বুঝাতেই ডেভেলপ করা হবে, আর বাকিগুলো কনসেপ্ট বুঝানোর পর Capstone Projects হিসেবে করে দেখানো হবে। সোর্স কোডগুলো আপনাদের দিয়ে দেয়া হবে যাতে সেগুলো নিয়ে প্র্যাকটিস করতে পারেন। এই প্রজেক্টগুলোতে এমনসব ফীচার করে দেখানো হয়েছে, যা প্র্যাকটিস করলে যেকোনো ধরনের ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট এর কাজ শুরু করার সাহস পেয়ে যাবেন!

ম্যানুয়াল প্রজেক্ট রিভিউ ও পার্সোনাল ফীডব্যাক

পুরো প্রোগ্রামে মোট ৭টি প্রজেক্ট তো আমরা করে দেখাবো; কিন্তু এর বাইরে আরও ৭টি প্রজেক্ট আপনাকে কমপ্লিট করতে হবে; কমপ্লিট করে সেই প্রজেক্টগুলো এসাইনমেন্ট হিসেবে সাবমিট করতে হবে। চার মাসের মধ্যে এই এসাইনমেন্টগুলো সাবমিট করলে প্রতিটি এসাইনমেন্ট আমরা ম্যানুয়ালি রিভিউ করবো, প্রতিটির জন্যেই ইমেইলের মাধ্যমে পার্সোনাল ফীডব্যাক জানিয়ে দিবো। রিভিউ এর পর Passing Score তুলতে পারলে প্রতিটি এসাইনমেন্টের জন্য আলাদা সার্টিফিকেট পাবেন। অর্থাৎ ৭টি এসাইনমেন্টে পাশ করতে করতে ৭টি সার্টিফিকেট অর্জন করে ফেলবেন! এছাড়া কনসেপ্ট যাচাই করে নেয়ার জন্য প্রতিটি লেসনের শেষে কুইজ তো থাকবেই। এই কুইজ এবং এসাইনমেন্টের আলাদা আলাদা স্কোরগুলো কোর্সের শেষের ফাইনাল রেজাল্টে একত্রে প্রতিফলিত হবে।

প্রফেশনাল ব্র্যান্ড তৈরি

কিভাবে রেজিউমি প্রস্তুত করতে হয়, লিঙ্কডইন ও গিটহাবে কিভাবে সঠিকভাবে নিজেকে উপস্থাপন করতে হয়- এই বিষয়গুলো নিয়ে প্রোগ্রামের শেষ দিকে একটি সেশনের আয়োজন করবো। আপনি এই পুরো প্রোগ্রাম ভালভাবে অনুসরণ করলে ২০টি প্রজেক্টের বিশাল একটি পোর্টফোলিও তৈরি হয়ে যাওয়ার কথা! সেই পোর্টফোলিও কিভাবে তৈরি ও মেইনটেইন করতে হয় তা নিয়েও পরামর্শ থাকবে এই সেশনে।

জব ও ইন্টারভিউ প্রস্তুতি

ওয়েব ডেভেলপার হিসেবে দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলোতে কিভাবে নিয়োগ দেয়া হয়; তার জন্য কিভাবে প্রস্তুতি নেয়া উচিৎ, কোথায় প্র্যাকটিস করা উচিৎ, কিরকম পোর্টফোলিও থাকা উচিৎ, কিভাবে জব খুঁজে এপ্লাই করা উচিৎ, ইন্টারভিউতে কি ধরনের প্রশ্ন করা হয়, তার জন্য কি কি প্রস্তুতি নেয়া উচিৎ, কোম্পানিগুলো ঠিক কি কি ক্রাইটেরিয়া দেখে ডেভেলপার নিয়োগ করে, সেই ক্রাইটেরিয়াগুলো কিভাবে মীট করা উচিৎ – মোট কথা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জব পাওয়ার জন্য যা কিছু প্রয়োজন তার সবকিছু নিয়ে আমরা গাইডলাইন দিবো প্রোগ্রামের শেষ দিকের একটি সেশনে।

ইন্টার্নশিপের সম্ভাবনা

এই প্রোগ্রামের সবচেয়ে ভাল পারফর্মার যারা (যারা ছয় মাসের মধ্যে ভালোভাবে প্রজেক্টগুলো শেষ করতে পেরেছে, দক্ষতা অর্জন করতে পেরেছে, পোর্টফোলিও এবং প্রফেশনাল প্রেজেন্স তৈরি করতে পেরেছে প্রোগ্রাম ফলো করে, Sincere থেকেছে, বেশি বেশি স্কোর অর্জন করেছে), তাদের রেজিউমিগুলো আমরা আমাদের বিভিন্ন পার্টনার কোম্পানিতে পাঠিয়ে দিবো ইন্টার্নশিপ বা অন্যান্য ধরনের এটাচমেন্ট এর জন্য।

তবে প্লীজ খেয়াল করুনঃ আমরা জব বা ইন্টার্নশিপের কোনো প্রমিজ করছি না, গ্যারান্টি দিচ্ছি না। আমাদের পার্টনার কোম্পানিগুলোর সাথে আমাদের এই মর্মে চুক্তি আছে যে – এই প্রোগ্রামের বেস্ট পারফর্মারদের সিভি তাদের কাছে পাঠানো হবে, তারপর তারা সেগুলো রিভিউ করবে; জব অফার করা বা না করা সম্পূর্ণ তাদের সিদ্ধান্ত।

ফ্রিল্যান্সিং গাইডলাইন

সত্যি বলতে, ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামটি আমরা ফ্রিল্যান্সিং ফোকাস করে বানাইনি। টাকা অর্জনের চেয়ে সত্যিকার অর্থে শেখার দিকেই আমাদের সবটুকু ফোকাস থাকবে। আমরা বিশ্বাস করি শেখার মাধ্যমে কনফিডেন্স অর্জন করতে পারলে বাকিটা এক্সপ্লোর করার মত সাহসও শিক্ষার্থীদের হয়ে যাবে। আমাদের উদ্দেশ্য এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সেই কনফিডেন্স তৈরি করা। তবে প্রোগ্রাম শুরুর পর উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনুরোধ করলে ১টি লাইভ সেশনের আয়োজন করে ফ্রিল্যান্সিং বিষয়ক গাইডলাইন দেয়ার ব্যবস্থা করবো।

কী কী প্রজেক্ট ও অ্যাসাইনমেন্ট করা হবে এই প্রোগ্রামে?

৭টি প্রজেক্ট আমরা কোর্সের ভিতর করে দেখাবো; এবং কাছাকাছি ধরনের আরও ৭টি প্রজেক্ট আপনাদেরকে এসাইনমেন্ট হিসেবে সাবমিট করতে হবে, যেগুলো আপনারা নিজেরা ডেভেলপ করবেন। সেই এসাইনমেন্টগুলো আমরা রিভিউ করে স্কোর করবো এবং প্রয়োজনমত ফীডব্যাক দিবো!

Project

Assignment

JavaScript এ ৩ টি প্রজেক্ট ও ৩ টি অ্যাসাইনমেন্ট

Project

JavaScript

Book List Project

Assignment

JavaScript

Shopping Cart

Project

JavaScript

Task List Project

Assignment

JavaScript

Expression Validation App

Project

JavaScript

GitHub Finder

Assignment

JavaScript

Number Guesser Game

React & Redux এ ২ টি প্রজেক্ট ও ২ টি অ্যাসাইনমেন্ট

Project

React With Redux

Restaurant Website

Assignment

React With Redux

Photo Gallery Website

Project

React With Redux

Burger Builder Website

Assignment

React With Redux

Hotel Booking Website

React Native এ ২ টি প্রজেক্ট ও ২ টি অ্যাসাইনমেন্ট

Project

React Native

Restaurant App

Assignment

React Native

Book Review App

Project

React Native

Location Finder App

Assignment

React Native

Finance App

পূর্ণাঙ্গ সিলেবাস ইমেইলে পেতে নিচের ফর্মটি পূরণ করুন


নিচের ফর্মটি পূরণ করলে আপনার ইমেইলে এ ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামের পুরো সিলেবাস পাঠিয়ে দেবো আমরা! সেখান থেকে প্রয়োজনীয় সব তথ্য পেয়ে যাবেন।


ক্যারিয়ার ট্র্যাকের শিক্ষার্থীরা কী বলছেন?

সব মিলিয়ে আমি বলতে পারি – কেউ যদি ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার হতে চায়, তাহলে তার যাত্রা এই ক্যারিয়ার ট্র‌্যাক দিয়ে শুরু করা ইজ দ্যা বেস্ট ডিসিশন। এবং ক্যারিয়্যার ট্র‌্যাক যেসব সুবিধা দেয়ার প্রমিস করেছে, সেগুলো স্টুডেন্টদের প্রোভাইড করতে বহুব্রীহির টীম যথেষ্ট ডেডিকেটেড।

এস. আর. শুভ

প্রবলেম ফেস করলে মেন্টর সাপোর্ট ও ব্যাচের অন্যান্য স্টুডেন্টদের থেকে সাপোর্ট পেয়েছি। স্পেশালি ইন্সট্রাক্টরের কথা না বললেই নয়, আমি সীমান্ত পাল ভাইয়াকে একটা প্রবলেমের জন্য ১২/১৩ বার নক করেছি, উনি বিষয়টি বিস্তারিত আমাকে বুঝিয়েছেন। এছাড়া কোর্স কন্টেন্টগুলো সুন্দর করে সাজানো এবং প্রত্যেকটা বিষয় বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

আশিকুর রহমান

এই ক্যারিয়ার ট্র্যাকের রেজিস্ট্রেশন ফী আসলে যা আছে তার থেকে অনেক বেশি ডিজার্ভ করে। বহুব্রীহি টিমকে ধন্যবাদ এত কম টাকায় এত ভাল মানের একটা কোর্স নিয়ে আসার জন্য।

শাকিল আহমেদ

আমাদের ওয়েব ডেভেলপমেন্ট কোর্সের ইন্সট্রাক্টর হিসেবে যারা আছেন, তাদের প্রত্যেককেই আমার কাছে যথেষ্ট যোগ্য, প্রযুক্তির সাথে আপডেটেড এবং বেশ বন্ধুসুলভ মনে হয়েছে! এই কথাটি আমি ক্যারিয়ার ট্র্যাকের পাক্ষিক জুম মিটিং এবং ডিস্কাশন ফোরামে প্রশ্নসমূহের উত্তর পাবার ধরনের ওপর ভিত্তি করে বলছি।

অনুপ কুমার মিত্র

I came across the career track of Bohubrihi and after searching and comparing to other courses, I found it well organized. The instructions are neat and delivered properly.

TOUHIDUL ISLAM KHAN

I compared Bohubrihi’s course with other courses that I had took earlier, and Bohubrihi’s course provides more value in it truly speaking. Up until now I’m learning from the course and gaining massive value from it.

ADIAT HASAN

Frequently answered questions

মূল প্রোগ্রাম চার মাসের। অর্থাৎ প্রজেক্ট রিভিউ, মেন্টর সাপোর্ট, প্রজেক্ট সাবমিশন, সার্টিফিকেট, ক্যারিয়ার গাইডলাইন, ইন্টার্নশিপ সম্ভাবনা – এই ফীচারগুলো থাকবে প্রথম চার মাস।

তবে কোর্স কন্টেন্টগুলো (ভিডিও, কোড, কুইজ) আপনার একাউন্টে ২ বছর পর্যন্ত থাকবে; যাতে প্রয়োজনমত শেখা এবং প্র্যাকটিস করা চালু রাখতে পারেন।

এটি তো আসলে ব্যক্তিবিশেষে আলাদা – কারও কম সময় লাগবে, কারও বেশি সময় লাগবে!

তবে আশা করা যায়ঃ প্রতি সপ্তাহে গড়ে ১৫-২০ ঘণ্টা করে সময় দিলে আপনি চার মাসের মধ্যে পুরো সিলেবাস শিখে এবং প্রজেক্ট সাবমিট করে শেষ করতে পারবেন।

যাতে ক্যারিয়ার ট্র্যাকের পার্টিসিপেন্টরা যথেষ্ট এফোর্ট দিয়ে কাজগুলো শিখে ফেলেন চার মাসের মধ্যে। আর কনটেন্ট ২ বছরের বেশি না কারণ এগুলো শিখতে এমনিও ২ বছরের বেশি সময় লাগা উচিৎ না।

এই ট্র্যাকের প্রতিটি কোর্স আলাদা আলাদাভাবেও বিক্রি করবো আমরা, সেগুলোয় লাইফটাইম এক্সেস এবং ডিসকাশন ফোরামের সাপোর্ট পাওয়া যাবে। কাজেই যদি বেশিদিন এক্সেসে ও সাপোর্টের দরকার হয়, তাহলে আলাদাভাবে ওগুলো কিনতে পারেন।

কিন্তু ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামে আমরা এমন পার্টিসিপেন্টদের চাইছি যারা নির্ধারিত সময়ের মধ্যে সর্বোচ্চ এফোর্ট দিয়ে কাজগুলো শিখে ফেলতে চাইবেন; এজন্য সময় বেঁধে দিয়েছি!

হ্যাঁ, ছয় মাসেই শেষ করতে হবে। তা না হলে আমাদের পক্ষে প্রজেক্ট রিভিউ ও স্কোর করা সম্ভব হবে না; অর্থাৎ সার্টিফিকেটও দেওয়া হবে না ছয় মাসের পর।

যদিও আপনি চাইলে নিজ উদ্যোগে ছয় মাসের পরও প্রজেক্ট প্র্যাকটিস করতেই পারেন।

আমরা পার্টিসিপেন্টদের নিয়ে একটি ফেসবুক গ্রুপ তৈরি করবো; সেখানে নিজেরা নিজেদের ভিতর সাহায্য চাইতে ও করতে পারবেন। তবে অফিশিয়ালি ছয় মাস পর আমরা ‘মেন্টর সাপোর্ট’ দিবো না। কাজেই সর্বোচ্চ আউটকাম পেতে ছয় মাসের মধ্যেই কোর্স শেষ করার চেষ্টা করতে হবে আপনাদের!

হ্যাঁ, অবশ্যই। কোর্স শেষে সার্টিফিকেট তো থাকছেই। তবে এজন্য ছয় মাসের ভিতর কোর্স শেষ করতে হবে। কারন প্রজেক্ট রিভিউ এর মত ব্যাপার গুলো এই ছয় মাসের পর থাকবে না।

হ্যাঁ, এটি সম্পূর্ণ অনলাইন প্রোগ্রাম, এখানে অংশ নিতে বাসার বাইরে পা ফেলতে হবে না! ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন থাকলেই চলবে।

প্রোগ্রামের ৯০-৯৫% কনটেন্টই Pre-Recorded ভিডিও; এতে করে আপনার সুবিধামত সময়ে ও সুবিধামত গতিতে কোর্সের ম্যাটেরিয়াল দেখে দেখে শিখতে পারবেন।

Pre-Recorded Video ছাড়াও প্রতি দুই সপ্তাহে একটি করে লাইভ আড্ডা হবে; এবং শেষের দিকে ক্যারিয়ার রিলেটেড কিছু লাইভ সেশন হবে।

আপনি রেজিস্টার করার সাথে সাথে কোর্সের সবগুলো ম্যাটেরিয়াল একসাথে আপনার একাউন্টে চলে আসবে। ম্যাটেরিয়াল বলতে ভিডিও, সোর্স কোড, কুইজ, এসাইনমেন্ট – সব চলে আসবে সাথে সাথেই। আপনার যখন যে সেকশন ইচ্ছা দেখতে পারবেন, যখন যে এসাইনমেন্ট ইচ্ছা সাবমিট করতে পারবেন। লাইভ ক্লাস না হওয়ায় এবং সব ম্যাটেরিয়ালস একসাথে পেয়ে যাওয়ায় আপনি আপনার ফ্লেক্সিবিলিটি অনুযায়ী কোর্স করতে থাকবেন।

ওয়েব ডেভেলপমেন্টের দুটো অংশ – ফ্রন্ট এন্ড আর ব্যাক এন্ড। Front End হল আমরা ওয়েবসাইটের যে অংশটি সরাসরি দেখি। আর Back End হল সার্ভার সাইড যেখান থেকে ফ্রন্ট এন্ডের সবকিছু কন্ট্রোল হয়।

এখন আপনি যদি এই ফ্রন্ট এন্ড আর ব্যাক এন্ড দুটোই পারেন, অর্থাৎ একটা ওয়েবসাইটের পুরোটা ডেভেলপ করার মত দক্ষতা অর্জন করেন, সেক্ষেত্রে আপনাকে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার বলা যাবে!

আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান, তবে এই প্রোগ্রাম আপনার জন্য। এই প্রোগ্রামের যেসব ফিচার এবং সুবিধা রয়েছে, সেগুলো আপনাকে যেকোনো ধরনের ওয়েব এপ্লিকেশনের পুরোটা তৈরির কনফিডেন্স দিবে এবং আপনাকে একজন প্রফেশনাল ফুল স্ট্যাক ডেভেলপার হিসেবে তৈরি হতে সাহায্য করবে।

নির্দিষ্ট কোন ডিগ্রি Requirement নেই। তবে, কমপক্ষে এইচ,এস,সি, বা সমমানের যোগ্যতা থাকা উচিত। STEM (Science, Technology, Engineering, Mathematics) ব্যাকগ্রাউন্ডের কেউ হলে সহজেই এই কোর্স করতে পারবে। এছাড়া, নন-টেকনিকাল যেমন কমার্স কিংবা আর্টস ব্যাকগ্রাউন্ডের মানুষরাও এই কোর্স করতে পারবে। তবে, কিছু বেসিক বিষয় জানতে হবে; যেমন – Basic Algebra সম্পর্কে ভাল ধারণা থাকা, কম্পিউটার চালানোয় এবং ইন্টারনেট ব্রাউজার ব্যবহারে Comfortable হতে হবে। এছাড়া গুগলে সার্চ করে কোনো টপিক ঘেঁটে দেখার মত অভ্যাস থাকা উচিৎ।

কোর্সটি বিগিনারদের জন্য। তাই কোডিং না পারলেও সমস্যা নেই। এখানে প্রয়োজনীয় কোডিং শেখানো হবে। ওয়েব ডিজাইন নিয়ে হাল্কা ধারণা থাকলে ভাল, তবে না থাকলেও চলবে।

কোর্সটি বিগিনারদের জন্য। তাই কোডিং না পারলেও সমস্যা নেই। এখানে প্রয়োজনীয় কোডিং শেখানো হবে। ওয়েব ডিজাইন নিয়ে হাল্কা ধারণা থাকলে ভাল, তবে না থাকলেও চলবে।

যেভাবে কন্টেন্ট সাজানো আছে, ঐ সিরিয়ালে কোর্স করলেই ভাল। তবে আপনি যেকোন সময় যেকোন অংশ এক্সেস করতেই পারেন।

যদি কোর্সের শুরু থেকে শেষ পর্যন্ত সব শেষ করতে পারেন, তাহলে অবশ্যই পারবেন। কোর্সে অনেক গুলো প্রজেক্ট থাকবে, যেগুলো আপনি নিজের CV/Resume/Porfolio তে যোগ করতে পারবেন। ওয়েব ডেভেলপার হিসেবে দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলোতে কিভাবে নিয়োগ দেয়া হয়; তার জন্য কিভাবে প্রস্তুতি নেয়া উচিৎ, কোথায় প্র্যাকটিস করা উচিৎ, কিরকম পোর্টফোলিও থাকা উচিৎ, কিভাবে জব খুঁজে এপ্লাই করা উচিৎ, ইন্টারভিউতে কি ধরনের প্রশ্ন করা হয়, তার জন্য কি কি প্রস্তুতি নেয়া উচিৎ, কোম্পানিগুলো ঠিক কি কি ক্রাইটেরিয়া দেখে ডেভেলপার নিয়োগ করে, সেই ক্রাইটেরিয়াগুলো কিভাবে পূরণ করা উচিৎ – মোট কথা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জব পাওয়ার জন্য যা কিছু প্রয়োজন তার সবকিছু নিয়ে আমরা গাইডলাইন দিবো প্রোগ্রামের শেষ দিকের একটি সেশনে।

মূলত ওয়েব ডেভেলপমেন্ট সংক্রান্ত চাকরীর জন্য প্রস্তুত হবেন। Front-End Developer, Back-End Developer, Full-Stack Developer, Back-End Software Engineer এই পজিশনগুলোর জন্য প্রস্তুত হবেন।

সত্যি বলতে, ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামটি আমরা ফ্রিল্যান্সিং ফোকাস করে বানাইনি। টাকা অর্জনের চেয়ে সত্যিকার অর্থে শেখার দিকেই আমাদের সবটুকু ফোকাস থাকবে। আমরা বিশ্বাস করি শেখার মাধ্যমে কনফিডেন্স অর্জন করতে পারলে বাকিটা এক্সপ্লোর করার মত সাহসও শিক্ষার্থীদের হয়ে যাবে। আমাদের উদ্দেশ্য এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সেই কনফিডেন্স তৈরি করা। তবে প্রোগ্রাম শুরুর পর উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনুরোধ করলে ১টি লাইভ সেশনের আয়োজন করে ফ্রিল্যান্সিং বিষয়ক গাইডলাইন দেয়ার ব্যবস্থা করবো।

আপনি যদি এই প্রোগ্রামের অন্তুর্ভুক্ত কোনো কোর্স (Python, JavaScript, SQL বা Django) আগেও আলাদাভাবে কিনে থাকেন, তাহলে আপনাকে কিছুটা ডিস্কাউন্ট দেয়া হবে; আমাদের সাথে যোগাযোগ করুন।

বিকাশ, রকেট, নগদ, যেকোনো ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডসহ দেশের প্রচলিত প্রায় যেকোনো সিস্টেমেই পেমেন্ট করা যাবে।

প্রোগ্রামে এনরোল করার জন্য REGISTER NOW বাটনে ক্লিক করে চেকাউট পেইজে যান; গিয়ে আপনার একাউন্টের ইনফো দিয়ে PLACE ORDER বাটনে ক্লিক করুন। পরবর্তী পেইজে পেমেন্টের বিস্তারিত গাইডলাইন দেয়া থাকবে, সেগুলো ফলো করে ২ মিনিটের মধ্যে রেজিস্ট্রেশন কমপ্লিট করে ফেলতে পারবেন।

ক্যারিয়ার ট্র্যাকের রেজিস্ট্রেশন ফী এর ক্ষেত্রে আমরা কোনো Refund অপশন রাখছি না। প্রয়োজনে আপনি বিস্তারিত সিলেবাস ও অনেকগুলো ডেমো ভিডিও  দেখে, এমনকি আমাদের অন্যান্য ফ্রী কোর্সে এনরোল করে আমাদের কোয়ালিটি সম্পর্কে ধারণা পেতে পারেন। তবে জটিলতা এড়াতে ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামের রেজিস্ট্রেশন ফী রিফান্ড করা হবে না।

অন্য যেসব কোর্স আপনাকে সাফল্য এনে দেবে

আপনি যার কাছ থেকে শিখবেন

Simanta Paul

Simanta Paul

Instructor at Bohubrihi

Software Developer at Markopolo.ai, having more than three years of experience in full stack web development. He is the author of some of the top rated programming & web development courses on Bohubrihi.
Simanta is a Computer Science graduate of Chittagong University of Engineering & Technology (CUET).

এই কোর্সের ভেতরে যা যা রয়েছে

এই কোর্সের ভেতরে
যা যা রয়েছে

40+ Hours video

86 Students

mentor support

14 Real-Life Projects

Code Review & Feedback

Beginner to Pro

Quizzes & Assignments

Professional Certificate

Duration 4 months

2 Years of Content Access

কোর্সের মূল্য

৳ ৭,০০০

কী কী শিখবেন এ কোর্স থেকে?

ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট বেসিক

এডভান্সড ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্ট শেখার আগে বেসিক নিয়ে আপনার ধারণা থাকা জরুরি। তাই প্রোগ্রামের শুরুতে HTML, CSS, Bootstrap নিয়ে ধারণা পেয়ে যাবেন।

জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং

জাভাস্ক্রিপ্টের সাহায্যে ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট শেখার আগে আপনি মডার্ন জাভাস্ক্রিপ্ট নিয়ে ধারণা পাবেন। মূলত জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরীগুলো শেখার জন্য যে সলিড ফাউন্ডেশন এবং কনফিডেন্স প্রয়োজন, সেগুলো পেয়ে যাবেন এ সেকশনে।

কমপ্লিট ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট

ফ্রন্ট এন্ডের জন্য এ প্রোগ্রামে সবচেয়ে ডিমান্ডিং জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী REACT কে শিখবেন। এর সাহায্যে শক্তিশালী ও স্কেলেবল ওয়েব এপ্লিকেশন ডেভেলপ করা শিখবেন, একেবারে শূন্য থেকে। কমপ্লিট নেটিভ মোবাইল অ্যাপ ডেভেলপ করে তার সাথে ওয়েবের কোড কানেক্ট করে মাল্টিপ্ল্যাটফর্ম এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখবেন।

রিয়েল-লাইফ প্রজেক্ট

৭টি প্রজেক্ট আমরা কোর্সের ভিতর করে দেখাবো। কাছাকাছি ধরনের আরো ৭টি প্রজেক্ট আপনি নিজে বানিয়ে অ্যাসাইনমেন্ট হিসাবে জমা দেবেন। সে অ্যাসাইনমেন্টগুলো ইন্সট্রাকটর রিভিউ করে স্কোর করবেন আর প্রয়োজন অনুযায়ী ফীডব্যাক দিবেন।

প্রোগ্রামটি কাদের জন্য?

যারা দেশী-বিদেশী সফটওয়্যার কোম্পানি ও আইটি ফার্মগুলোতে কিংবা কোনো কোম্পানির প্রোডাক্ট ডেভেলপমেন্ট টিম জয়েন করতে চান।

অথবা যারা বিভিন্ন অনলাইন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কিংবা ইন্ডিপেন্ডেন্ট টেকনিক্যাল কনসালট্যান্ট হিসাবে কাজ করতে চান।

সম্পূর্ণ বিগিনাররাও পারবে?

সম্পূর্ণ বিগিনাররাও এই প্রোগ্রামে যুক্ত হয়ে ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট শিখতে পারবেন।

আপনি যদি টেকনিক্যাল ব্যাকগ্রাউন্ডের নাও হন, বা আগে থেকে কোনো কোডিং নাও পারেন, তবুও এই প্রোগ্রামে অংশ নিতে পারবেন!

আর কী কী লাগবে?

একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন (ব্রডব্যান্ড হলে ভাল) দরকার হবে।

চার মাসের প্রোগ্রামে আপনি কী কী শিখবেন?

চার মাসের প্রোগ্রামে আপনি
কী কী শিখবেন?

HTML5, CSS3, Bootstrap 4

HTML5, CSS3,
Bootstrap 4

যেকোনো ধরনের ওয়েব ডেভেলপমেন্টের জন্য সবচেয়ে বেসিক লেভেলে HTML ও CSS জানা খুব দরকারি। Boostrap-এর মতো ফ্রেমওয়ার্ক জানা থাকলে সেটা দেয় বাড়তি সুবিধা। তাই এ প্রোগ্রামের শুরুতেই ফ্রন্ট-এন্ডের বেসিক বিষয়গুলো শিখতে পারবেন।

Modern JavaScript Programming

আমাদের এ জার্নি শুরু হবে জাভাস্ক্রিপ্ট দিয়ে! ফান্ডামেন্টাল কনসেপ্টগুলো থেকে শুরু করে Object Oriented Programming, ES5, ES6, DOM, AJAX, JSON, API সহ জাভাস্ক্রিপ্টের দরকারি সব কনসেপ্টগুলো শিখে সেগুলো দিয়ে তিনটি প্রজেক্ট করা শিখবেন। মূলত জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরীগুলো শেখার জন্য যে সলিড ফাউন্ডেশন এবং কনফিডেন্স প্রয়োজন, সেগুলো পেয়ে যাবেন এ সেকশনে।

React for Frontend Development with Redux

ফ্রন্ট এন্ডের জন্য আপনি বিশ্বের সবচেয়ে ডিমান্ডিং জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী REACT শিখবেন। এই সেকশনে React, Redux, Router ও মডার্ন জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে শক্তিশালী ও স্কেলেবল ওয়েব এপ্লিকেশন ডেভেলপ করবেন, একেবারে শূন্য থেকে। React এর বিভিন্ন কম্পোনেন্ট, সিঙ্গেল পেইজ এপ্লিকেশন, রেস্পন্সিভ ইউজার ইন্টারফেস, এনিমেশন, ক্লায়েন্ট-সার্ভার কমিউনিকেশন ইত্যাদি শিখতে শিখতেই একটি প্রজেক্ট করা হয়ে যাবে; আর শেখার পর আরেকটি প্রজেক্ট!

React Native for Multiplatform App Development

কমপ্লিটলি নেটিভ মোবাইল অ্যাপ ডেভেলপ করে তার সাথে ওয়েব এর কোড কানেক্ট করে সত্যিকার অর্থেই মাল্টিপ্ল্যাটফর্ম এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখবেন এই সেকশনে। এখানে REACT NATIVE এর দরকারি সব কনসেপ্ট আলোচনা করতে করতেই একটি মোবাইল অ্যাপ প্রজেক্ট করে দেখানো হবে; আর আলোচনা শেষে আরেকটি প্রজেক্ট। React with Redux শেখার পর React Native শিখে ফেললে দক্ষতা, ফ্লেক্সিবিলিটি আর কনফিডেন্সের দিক থেকে আপনি অনেক এগিয়ে যাবেন নিঃসন্দেহে!

পূর্ণাঙ্গ সিলেবাস পেতে নিচের ফর্মটি পূরণ করুন


নিচের ফর্মটি পূরণ করলে আপনার ইমেইলে এ ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামের পুরো সিলেবাস পাঠিয়ে দেবো আমরা! সেখান থেকে প্রয়োজনীয় সব তথ্য পেয়ে যাবেন।


বহুব্রীহির ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রাম এতো স্পেশাল কেনো?

কিছু ‘অস্বাভাবিক’ সুবিধার জন্য এটি স্পেশাল –  যেগুলো রেগুলার অনলাইন বা অফলাইন কোর্সে এতো ডেডিকেটেডভাবে দেয়া সম্ভব হয় না। এসব সুবিধা নিশ্চিত করতেই মূলত আমরা এই ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার ট্র্যাক চালু করেছি!

লাইভ মেন্টর সাপোর্ট

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার সপ্তাহের ৬ দিন একটি নির্দিষ্ট সময়ের জন্য (দিনে চার ঘণ্টা করে) অনলাইনে থাকবেন আপনার বিভিন্ন সমস্যা ও প্রশ্নের উত্তর দেয়ার জন্য। এই নির্ধারিত Support Hour এর মধ্যে ডিসকাশন ফোরামে পোস্ট করলে সাথে সাথেই সাপোর্ট পেয়ে যাবেন। আর এই সময়ের বাইরে পোস্ট করলে, মেন্টর পরবর্তী দিনের Support Hour এ এসে রিপ্লাই দিবেন।

৭টি প্রজেক্ট

হ্যা, শুনতে বাড়াবাড়ি মনে হলেও আমরা পুরো প্রোগ্রামে মোট ৭টি প্রজেক্টই করে দেখাবো। এগুলোর কিছু কিছু প্রজেক্ট কনসেপ্ট বুঝাতে বুঝাতেই ডেভেলপ করা হবে, আর বাকিগুলো কনসেপ্ট বুঝানোর পর Capstone Projects হিসেবে করে দেখানো হবে। সোর্স কোডগুলো আপনাদের দিয়ে দেয়া হবে যাতে সেগুলো নিয়ে প্র্যাকটিস করতে পারেন। এই প্রজেক্টগুলোতে এমনসব ফীচার করে দেখানো হয়েছে, যা প্র্যাকটিস করলে যেকোনো ধরনের ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট এর কাজ শুরু করার সাহস পেয়ে যাবেন!

ম্যানুয়াল প্রজেক্ট রিভিউ ও পার্সোনাল ফীডব্যাক

পুরো প্রোগ্রামে মোট ৭টি প্রজেক্ট তো আমরা করে দেখাবো; কিন্তু এর বাইরে আরও ৭টি প্রজেক্ট আপনাকে কমপ্লিট করতে হবে; কমপ্লিট করে সেই প্রজেক্টগুলো এসাইনমেন্ট হিসেবে সাবমিট করতে হবে। চার মাসের মধ্যে এই এসাইনমেন্টগুলো সাবমিট করলে প্রতিটি এসাইনমেন্ট আমরা ম্যানুয়ালি রিভিউ করবো, প্রতিটির জন্যেই ইমেইলের মাধ্যমে পার্সোনাল ফীডব্যাক জানিয়ে দিবো। রিভিউ এর পর Passing Score তুলতে পারলে প্রতিটি এসাইনমেন্টের জন্য আলাদা সার্টিফিকেট পাবেন। অর্থাৎ ৭টি এসাইনমেন্টে পাশ করতে করতে ৭টি সার্টিফিকেট অর্জন করে ফেলবেন! এছাড়া কনসেপ্ট যাচাই করে নেয়ার জন্য প্রতিটি লেসনের শেষে কুইজ তো থাকবেই। এই কুইজ এবং এসাইনমেন্টের আলাদা আলাদা স্কোরগুলো কোর্সের শেষের ফাইনাল রেজাল্টে একত্রে প্রতিফলিত হবে।

প্রফেশনাল ব্র্যান্ড তৈরি

কিভাবে রেজিউমি প্রস্তুত করতে হয়, লিঙ্কডইন ও গিটহাবে কিভাবে সঠিকভাবে নিজেকে উপস্থাপন করতে হয়- এই বিষয়গুলো নিয়ে প্রোগ্রামের শেষ দিকে একটি সেশনের আয়োজন করবো। আপনি এই পুরো প্রোগ্রাম ভালভাবে অনুসরণ করলে ৮টি প্রজেক্টের বিশাল একটি পোর্টফোলিও তৈরি হয়ে যাওয়ার কথা! সেই পোর্টফোলিও কিভাবে তৈরি ও মেইনটেইন করতে হয় তা নিয়েও পরামর্শ থাকবে এই সেশনে।

জব ও ইন্টারভিউ প্রস্তুতি

ওয়েব ডেভেলপার হিসেবে দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলোতে কিভাবে নিয়োগ দেয়া হয়; তার জন্য কিভাবে প্রস্তুতি নেয়া উচিৎ, কোথায় প্র্যাকটিস করা উচিৎ, কিরকম পোর্টফোলিও থাকা উচিৎ, কিভাবে জব খুঁজে এপ্লাই করা উচিৎ, ইন্টারভিউতে কি ধরনের প্রশ্ন করা হয়, তার জন্য কি কি প্রস্তুতি নেয়া উচিৎ, কোম্পানিগুলো ঠিক কি কি ক্রাইটেরিয়া দেখে ডেভেলপার নিয়োগ করে, সেই ক্রাইটেরিয়াগুলো কিভাবে মীট করা উচিৎ – মোট কথা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জব পাওয়ার জন্য যা কিছু প্রয়োজন তার সবকিছু নিয়ে আমরা গাইডলাইন দিবো প্রোগ্রামের শেষ দিকের একটি সেশনে।

ইন্টার্নশিপের সম্ভাবনা

এই প্রোগ্রামের সবচেয়ে ভাল পারফর্মার যারা (যারা ছয় মাসের মধ্যে ভালোভাবে প্রজেক্টগুলো শেষ করতে পেরেছে, দক্ষতা অর্জন করতে পেরেছে, পোর্টফোলিও এবং প্রফেশনাল প্রেজেন্স তৈরি করতে পেরেছে প্রোগ্রাম ফলো করে, Sincere থেকেছে, বেশি বেশি স্কোর অর্জন করেছে), তাদের রেজিউমিগুলো আমরা আমাদের বিভিন্ন পার্টনার কোম্পানিতে পাঠিয়ে দিবো ইন্টার্নশিপ বা অন্যান্য ধরনের এটাচমেন্ট এর জন্য। তবে প্লীজ খেয়াল করুনঃ আমরা জব বা ইন্টার্নশিপের কোনো প্রমিজ করছি না, গ্যারান্টি দিচ্ছি না। আমাদের পার্টনার কোম্পানিগুলোর সাথে আমাদের এই মর্মে চুক্তি আছে যে – এই প্রোগ্রামের বেস্ট পারফর্মারদের সিভি তাদের কাছে পাঠানো হবে, তারপর তারা সেগুলো রিভিউ করবে; জব অফার করা বা না করা সম্পূর্ণ তাদের সিদ্ধান্ত।

ফ্রিল্যান্সিং গাইডলাইন

সত্যি বলতে, ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামটি আমরা ফ্রিল্যান্সিং ফোকাস করে বানাইনি। টাকা অর্জনের চেয়ে সত্যিকার অর্থে শেখার দিকেই আমাদের সবটুকু ফোকাস থাকবে। আমরা বিশ্বাস করি শেখার মাধ্যমে কনফিডেন্স অর্জন করতে পারলে বাকিটা এক্সপ্লোর করার মত সাহসও শিক্ষার্থীদের হয়ে যাবে। আমাদের উদ্দেশ্য এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সেই কনফিডেন্স তৈরি করা। তবে প্রোগ্রাম শুরুর পর উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনুরোধ করলে ১টি লাইভ সেশনের আয়োজন করে ফ্রিল্যান্সিং বিষয়ক গাইডলাইন দেয়ার ব্যবস্থা করবো।

কী কী প্রজেক্ট ও অ্যাসাইনমেন্ট করা হবে এই প্রোগ্রামে?

৭টি প্রজেক্ট আমরা কোর্সের ভিতর করে দেখাবো; এবং কাছাকাছি ধরনের আরও ৭টি প্রজেক্ট আপনাদেরকে এসাইনমেন্ট হিসেবে সাবমিট করতে হবে, যেগুলো আপনারা নিজেরা ডেভেলপ করবেন। সেই এসাইনমেন্টগুলো আমরা রিভিউ করে স্কোর করবো এবং প্রয়োজনমত ফীডব্যাক দিবো!

Project

Assignment

JavaScript এ ৩টি প্রজেক্ট ও ৩টি অ্যাসাইনমেন্ট

Project

JavaScript

Book List

Assignment

JavaScript

Shopping Cart

Project

JavaScript

Task List

Assignment

JavaScript

Expression Validation App

Project

JavaScript

GitHub Finder

Assignment

JavaScript

Number Guesser Game

React with Redux এ ২টি প্রজেক্ট ও ২টি অ্যাসাইনমেন্ট

Project

React + Redux

Restaurant Website

Assignment

React + Redux

Photo Gallery Website

Project

React + Redux

Burger Builder Website

Assignment

React + Redux

Hotel Booking Website

React with Redux এ ২টি প্রজেক্ট ও ২টি অ্যাসাইনমেন্ট

Project

React Native

Restaurant App

Assignment

React Native

Book Review App

Project

React Native

Location Finder App

Assignment

React Native

Finance App

ক্যারিয়ার ট্র্যাকের শিক্ষার্থীরা কী বলছেন?

ক্যারিয়ার ট্র্যাকের শিক্ষার্থীরা
কী বলছেন?

সব মিলিয়ে আমি বলতে পারি – কেউ যদি ফুলস্ট্যাক ওয়েব ডেভেলপার হতে চায়, তাহলে তার যাত্রা এই ক্যারিয়ার ট্র‌্যাক দিয়ে শুরু করা ইজ দ্যা বেস্ট ডিসিশন। এবং ক্যারিয়্যার ট্র‌্যাক যেসব সুবিধা দেয়ার প্রমিস করেছে, সেগুলো স্টুডেন্টদের প্রোভাইড করতে বহুব্রীহির টীম যথেষ্ট ডেডিকেটেড।

এস. আর. শুভ

প্রবলেম ফেস করলে মেন্টর সাপোর্ট ও ব্যাচের অন্যান্য স্টুডেন্টদের থেকে সাপোর্ট পেয়েছি। স্পেশালি ইন্সট্রাক্টরের কথা না বললেই নয়, আমি সীমান্ত পাল ভাইয়াকে একটা প্রবলেমের জন্য ১২/১৩ বার নক করেছি, উনি বিষয়টি বিস্তারিত আমাকে বুঝিয়েছেন। এছাড়া কোর্স কন্টেন্টগুলো সুন্দর করে সাজানো এবং প্রত্যেকটা বিষয় বিস্তারিত বর্ণনা করা হয়েছে।

আশিকুর রহমান

এই ক্যারিয়ার ট্র্যাকের রেজিস্ট্রেশন ফী আসলে যা আছে তার থেকে অনেক বেশি ডিজার্ভ করে। বহুব্রীহি টিমকে ধন্যবাদ এত কম টাকায় এত ভাল মানের একটা কোর্স নিয়ে আসার জন্য।

শাকিল আহমেদ

আমাদের ওয়েব ডেভেলপমেন্ট কোর্সের ইন্সট্রাক্টর হিসেবে যারা আছেন, তাদের প্রত্যেককেই আমার কাছে যথেষ্ট যোগ্য, প্রযুক্তির সাথে আপডেটেড এবং বেশ বন্ধুসুলভ মনে হয়েছে! এই কথাটি আমি ক্যারিয়ার ট্র্যাকের পাক্ষিক জুম মিটিং এবং ডিস্কাশন ফোরামে প্রশ্নসমূহের উত্তর পাবার ধরনের ওপর ভিত্তি করে বলছি।

অনুপ কুমার মিত্র

I came across the career track of Bohubrihi and after searching and comparing to other courses, I found it well organized. The instructions are neat and delivered properly.

TOUHIDUL ISLAM KHAN

I compared Bohubrihi’s course with other courses that I had took earlier, and Bohubrihi’s course provides more value in it truly speaking. Up until now I’m learning from the course and gaining massive value from it.

ADIAT HASAN

Frequently answered questions

মূল প্রোগ্রাম চার মাসের। অর্থাৎ প্রজেক্ট রিভিউ, মেন্টর সাপোর্ট, প্রজেক্ট সাবমিশন, সার্টিফিকেট, ক্যারিয়ার গাইডলাইন, ইন্টার্নশিপ সম্ভাবনা – এই ফীচারগুলো থাকবে প্রথম চার মাস।

তবে কোর্স কন্টেন্টগুলো (ভিডিও, কোড, কুইজ) আপনার একাউন্টে ২ বছর পর্যন্ত থাকবে; যাতে প্রয়োজনমত শেখা এবং প্র্যাকটিস করা চালু রাখতে পারেন।

এটি তো আসলে ব্যক্তিবিশেষে আলাদা – কারও কম সময় লাগবে, কারও বেশি সময় লাগবে!

তবে আশা করা যায়ঃ প্রতি সপ্তাহে গড়ে ১৫-২০ ঘণ্টা করে সময় দিলে আপনি চার মাসের মধ্যে পুরো সিলেবাস শিখে এবং প্রজেক্ট সাবমিট করে শেষ করতে পারবেন।

যাতে ক্যারিয়ার ট্র্যাকের পার্টিসিপেন্টরা যথেষ্ট এফোর্ট দিয়ে কাজগুলো শিখে ফেলেন চার মাসের মধ্যে। আর কনটেন্ট ২ বছরের বেশি না কারণ এগুলো শিখতে এমনিও ২ বছরের বেশি সময় লাগা উচিৎ না।

এই ট্র্যাকের প্রতিটি কোর্স আলাদা আলাদাভাবেও বিক্রি করবো আমরা, সেগুলোয় লাইফটাইম এক্সেস এবং ডিসকাশন ফোরামের সাপোর্ট পাওয়া যাবে। কাজেই যদি বেশিদিন এক্সেসে ও সাপোর্টের দরকার হয়, তাহলে আলাদাভাবে ওগুলো কিনতে পারেন।

কিন্তু ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামে আমরা এমন পার্টিসিপেন্টদের চাইছি যারা নির্ধারিত সময়ের মধ্যে সর্বোচ্চ এফোর্ট দিয়ে কাজগুলো শিখে ফেলতে চাইবেন; এজন্য সময় বেঁধে দিয়েছি!

হ্যাঁ, চার মাসেই শেষ করতে হবে। তা না হলে আমাদের পক্ষে প্রজেক্ট রিভিউ ও স্কোর করা সম্ভব হবে না; অর্থাৎ সার্টিফিকেটও দেওয়া হবে না চার মাসের পর।

যদিও আপনি চাইলে নিজ উদ্যোগে চার মাসের পরও প্রজেক্ট প্র্যাকটিস করতেই পারেন।

আমরা পার্টিসিপেন্টদের নিয়ে একটি ফেসবুক গ্রুপ তৈরি করবো; সেখানে নিজেরা নিজেদের ভিতর সাহায্য চাইতে ও করতে পারবেন। তবে অফিশিয়ালি চার মাস পর আমরা ‘মেন্টর সাপোর্ট’ দিবো না। কাজেই সর্বোচ্চ আউটকাম পেতে ছয় মাসের মধ্যেই কোর্স শেষ করার চেষ্টা করতে হবে আপনাদের!

হ্যাঁ, অবশ্যই। কোর্স শেষে সার্টিফিকেট তো থাকছেই। তবে এজন্য ছয় মাসের ভিতর কোর্স শেষ করতে হবে। কারন প্রজেক্ট রিভিউ এর মত ব্যাপার গুলো এই ছয় মাসের পর থাকবে না।

হ্যাঁ, এটি সম্পূর্ণ অনলাইন প্রোগ্রাম, এখানে অংশ নিতে বাসার বাইরে পা ফেলতে হবে না! ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন থাকলেই চলবে।

প্রোগ্রামের ৯০-৯৫% কনটেন্টই Pre-Recorded ভিডিও; এতে করে আপনার সুবিধামত সময়ে ও সুবিধামত গতিতে কোর্সের ম্যাটেরিয়াল দেখে দেখে শিখতে পারবেন।

Pre-Recorded Video ছাড়াও প্রতি দুই সপ্তাহে একটি করে লাইভ আড্ডা হবে; এবং শেষের দিকে ক্যারিয়ার রিলেটেড কিছু লাইভ সেশন হবে।

আপনি রেজিস্টার করার সাথে সাথে কোর্সের সবগুলো ম্যাটেরিয়াল একসাথে আপনার একাউন্টে চলে আসবে। ম্যাটেরিয়াল বলতে ভিডিও, সোর্স কোড, কুইজ, এসাইনমেন্ট – সব চলে আসবে সাথে সাথেই। আপনার যখন যে সেকশন ইচ্ছা দেখতে পারবেন, যখন যে এসাইনমেন্ট ইচ্ছা সাবমিট করতে পারবেন। লাইভ ক্লাস না হওয়ায় এবং সব ম্যাটেরিয়ালস একসাথে পেয়ে যাওয়ায় আপনি আপনার ফ্লেক্সিবিলিটি অনুযায়ী কোর্স করতে থাকবেন।

ওয়েব ডেভেলপমেন্টের দুটো অংশ – ফ্রন্ট এন্ড আর ব্যাক এন্ড। Front End হল আমরা ওয়েবসাইটের যে অংশটি সরাসরি দেখি। আর Back End হল সার্ভার সাইড যেখান থেকে ফ্রন্ট এন্ডের সবকিছু কন্ট্রোল হয়।

এখন আপনি যদি এই ফ্রন্ট এন্ড আর ব্যাক এন্ড দুটোই পারেন, অর্থাৎ একটা ওয়েবসাইটের পুরোটা ডেভেলপ করার মত দক্ষতা অর্জন করেন, সেক্ষেত্রে আপনাকে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার বলা যাবে!

আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান, তবে এই প্রোগ্রাম আপনার জন্য। এই প্রোগ্রামের যেসব ফিচার এবং সুবিধা রয়েছে, সেগুলো আপনাকে যেকোনো ধরনের ওয়েব এপ্লিকেশনের পুরোটা তৈরির কনফিডেন্স দিবে এবং আপনাকে একজন প্রফেশনাল ফুল স্ট্যাক ডেভেলপার হিসেবে তৈরি হতে সাহায্য করবে।

নির্দিষ্ট কোন ডিগ্রি Requirement নেই। তবে, কমপক্ষে এইচ,এস,সি, বা সমমানের যোগ্যতা থাকা উচিত। STEM (Science, Technology, Engineering, Mathematics) ব্যাকগ্রাউন্ডের কেউ হলে সহজেই এই কোর্স করতে পারবে। এছাড়া, নন-টেকনিকাল যেমন কমার্স কিংবা আর্টস ব্যাকগ্রাউন্ডের মানুষরাও এই কোর্স করতে পারবে। তবে, কিছু বেসিক বিষয় জানতে হবে; যেমন – Basic Algebra সম্পর্কে ভাল ধারণা থাকা, কম্পিউটার চালানোয় এবং ইন্টারনেট ব্রাউজার ব্যবহারে Comfortable হতে হবে। এছাড়া গুগলে সার্চ করে কোনো টপিক ঘেঁটে দেখার মত অভ্যাস থাকা উচিৎ।

কোর্সটি বিগিনারদের জন্য। তাই কোডিং না পারলেও সমস্যা নেই। এখানে প্রয়োজনীয় কোডিং শেখানো হবে। ওয়েব ডিজাইন নিয়ে হাল্কা ধারণা থাকলে ভাল, তবে না থাকলেও চলবে।

কোর্সটি বিগিনারদের জন্য। তাই কোডিং না পারলেও সমস্যা নেই। এখানে প্রয়োজনীয় কোডিং শেখানো হবে। ওয়েব ডিজাইন নিয়ে হাল্কা ধারণা থাকলে ভাল, তবে না থাকলেও চলবে।

যেভাবে কন্টেন্ট সাজানো আছে, ঐ সিরিয়ালে কোর্স করলেই ভাল। তবে আপনি যেকোন সময় যেকোন অংশ এক্সেস করতেই পারেন।

যদি কোর্সের শুরু থেকে শেষ পর্যন্ত সব শেষ করতে পারেন, তাহলে অবশ্যই পারবেন। কোর্সে অনেক গুলো প্রজেক্ট থাকবে, যেগুলো আপনি নিজের CV/Resume/Porfolio তে যোগ করতে পারবেন। ওয়েব ডেভেলপার হিসেবে দেশীয় ও আন্তর্জাতিক কোম্পানিগুলোতে কিভাবে নিয়োগ দেয়া হয়; তার জন্য কিভাবে প্রস্তুতি নেয়া উচিৎ, কোথায় প্র্যাকটিস করা উচিৎ, কিরকম পোর্টফোলিও থাকা উচিৎ, কিভাবে জব খুঁজে এপ্লাই করা উচিৎ, ইন্টারভিউতে কি ধরনের প্রশ্ন করা হয়, তার জন্য কি কি প্রস্তুতি নেয়া উচিৎ, কোম্পানিগুলো ঠিক কি কি ক্রাইটেরিয়া দেখে ডেভেলপার নিয়োগ করে, সেই ক্রাইটেরিয়াগুলো কিভাবে পূরণ করা উচিৎ – মোট কথা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং জব পাওয়ার জন্য যা কিছু প্রয়োজন তার সবকিছু নিয়ে আমরা গাইডলাইন দিবো প্রোগ্রামের শেষ দিকের একটি সেশনে।

মূলত ওয়েব ডেভেলপমেন্ট সংক্রান্ত চাকরীর জন্য প্রস্তুত হবেন। Front-End Developer, Back-End Developer, Full-Stack Developer, Back-End Software Engineer এই পজিশনগুলোর জন্য প্রস্তুত হবেন।

সত্যি বলতে, ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামটি আমরা ফ্রিল্যান্সিং ফোকাস করে বানাইনি। টাকা অর্জনের চেয়ে সত্যিকার অর্থে শেখার দিকেই আমাদের সবটুকু ফোকাস থাকবে। আমরা বিশ্বাস করি শেখার মাধ্যমে কনফিডেন্স অর্জন করতে পারলে বাকিটা এক্সপ্লোর করার মত সাহসও শিক্ষার্থীদের হয়ে যাবে। আমাদের উদ্দেশ্য এই প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে সেই কনফিডেন্স তৈরি করা। তবে প্রোগ্রাম শুরুর পর উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী অনুরোধ করলে ১টি লাইভ সেশনের আয়োজন করে ফ্রিল্যান্সিং বিষয়ক গাইডলাইন দেয়ার ব্যবস্থা করবো।

আপনি যদি এই প্রোগ্রামের অন্তুর্ভুক্ত কোনো কোর্স (Python, JavaScript, SQL বা Django) আগেও আলাদাভাবে কিনে থাকেন, তাহলে আপনাকে কিছুটা ডিস্কাউন্ট দেয়া হবে; আমাদের সাথে যোগাযোগ করুন।

বিকাশ, রকেট, নগদ, যেকোনো ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ডসহ দেশের প্রচলিত প্রায় যেকোনো সিস্টেমেই পেমেন্ট করা যাবে।

প্রোগ্রামে এনরোল করার জন্য REGISTER NOW বাটনে ক্লিক করে চেকাউট পেইজে যান; গিয়ে আপনার একাউন্টের ইনফো দিয়ে PLACE ORDER বাটনে ক্লিক করুন। পরবর্তী পেইজে পেমেন্টের বিস্তারিত গাইডলাইন দেয়া থাকবে, সেগুলো ফলো করে ২ মিনিটের মধ্যে রেজিস্ট্রেশন কমপ্লিট করে ফেলতে পারবেন।

ক্যারিয়ার ট্র্যাকের রেজিস্ট্রেশন ফী এর ক্ষেত্রে আমরা কোনো Refund অপশন রাখছি না। প্রয়োজনে আপনি বিস্তারিত সিলেবাস ও অনেকগুলো ডেমো ভিডিও  দেখে, এমনকি আমাদের অন্যান্য ফ্রী কোর্সে এনরোল করে আমাদের কোয়ালিটি সম্পর্কে ধারণা পেতে পারেন। তবে জটিলতা এড়াতে ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামের রেজিস্ট্রেশন ফী রিফান্ড করা হবে না।

অন্য যেসব কোর্স আপনাকে সাফল্য এনে দেবে

আপনি যার কাছ থেকে শিখবেন

Simanta Paul

Simanta Paul

Instructor at Bohubrihi

Software Engineer at Markopolo.ai, having more than three years of experience in full stack web development. He is the author of some of the top rated programming & web development courses on Bohubrihi.
Simanta is a Computer Science graduate of Chittagong University of Engineering & Technology (CUET).