ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট (জাভাস্ক্রিপ্ট)

ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট (জাভাস্ক্রিপ্ট)

ছয় মাসের চেষ্টায় সার্টিফাইড ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার হওয়ার চ্যালেঞ্জ গ্রহণ করুন! এই ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রামে অংশগ্রহণের মাধ্যমে ফ্রন্ট এন্ড, ব্যাক-এন্ড ও ডেটাবেজসহ সম্পূর্ণ ওয়েবসাইট এবং হাইব্রিড মোবাইল অ্যাপ ডেভেলপ করার মতো দক্ষতা অর্জন করতে পারবেন।

এই কোর্সের ভেতরে যা যা রয়েছে

এই কোর্সের ভেতরে
যা যা রয়েছে

Commitment

80+ Hours video content

Currently Enrolled

765+ Students

Mentor support

mentor support

Access On

20 Real-Life Projects

Language

Code Review & Feedback

Question & Answer

Beginner to Pro

Evaluation

Quizzes & Assignments

Downloadables

Professional Certificate

Access

Duration 6 months

Certificate

2 Years of Content Access

কোর্সের মূল্য

৳১০,০০০

  • কোর্সের বিস্তারিত
  • সিলেবাস ও প্রজেক্ট
  • কেন স্পেশাল
  • প্রজেক্ট ও অ্যাসাইনমেন্ট

কী কী শিখবেন এ কোর্স থেকে?

একজন ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপার হয়ে ওঠার জন্য আপনাকে একটি ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনের ফ্রন্ট-এন্ড ও ব্যাক-এন্ড নিয়ে খুব ভালোভাবে জানতে হবে। তাই পুরো প্রোগ্রামে আপনি কয়েক ধাপে দুই ধরনের ডেভেলপমেন্টই শেখার সুযোগ পাবেন।

ওয়েব ডেভেলপমেন্ট বেসিকস

যেকোনো ধরনের ওয়েব ডেভেলপমেন্টের জন্য সবচেয়ে বেসিক লেভেলে HTML ও CSS জানা খুব দরকারি। Boostrap-এর মতো ফ্রেমওয়ার্ক জানা থাকলে সেটা দেয় বাড়তি সুবিধা। এগুলো সম্পর্কে জানা না থাকলে এ কোর্সে জেনে যাবেন।

ওয়েব ডেভেলপমেন্ট অ্যাডভান্সড

মডার্ন ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশনগুলো সাধারণত ডায়নামিক হয়। অর্থাৎ সেগুলোতে ইউজাররা নানা ধরনের ইন্টারঅ্যাকশন করে থাকেন। আবার সেসব ইন্টারঅ্যাকশন নিয়ন্ত্রণ করা হয় একটি সিস্টেম দিয়ে, যেটি গুরুত্বপূর্ণ ডেটা সংগ্রহ ও সংরক্ষণের কাজও করে। পুরো প্রক্রিয়াটি দাঁড় করানোর জন্য বিভিন্ন টেকনোলজি ব্যবহার করেন ওয়েব ডেভেলপাররা। এ কোর্সে আপনি মূলত জোর দেবেন JavaScript-বেজড টেকনোলজির উপর।

JavaScript-বেজড টেকনোলজি

  • JavaScript
  • React + Redux
  • React Native (Optional)
  • NodeJS
  • Express
  • MongoDB

রিয়েল-লাইফ প্রজেক্ট

ওয়েব ডেভেলপমেন্টের জন্য দরকারি টেকনোলজিগুলো নিয়ে আপনি যা কিছু জানবেন, সেগুলো ১০টি রিয়েল-লাইফ প্রজেক্টের মাধ্যমে করে দেখানো হবে। আপনি নিজেও ১০টি প্রজেক্ট করবেন।

বিস্তারিত জানার জন্য কোর্সের সিলেবাস ও প্রজেক্ট সেকশন দেখে নিন।

প্রোগ্রামটি কাদের জন্য?

যারা নতুন করে সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েব ও মোবাইল এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখতে চান।

অথবা যারা অলরেডি কিছুটা পারেন কিন্তু নতুন Stack শিখতে চান, বা আরও বেশি বেশি প্র্যাকটিস করে কনফিডেন্স অর্জন করতে চান।

সম্পূর্ণ বিগিনাররাও পারবে?

সম্পূর্ণ বিগিনাররাও এই প্রোগ্রামে যুক্ত হয়ে ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট শিখতে পারবেন।

আপনি যদি টেকনিক্যাল ব্যাকগ্রাউন্ডের নাও হন, বা আগে থেকে কোনো কোডিং নাও পারেন, তবুও এই প্রোগ্রামে অংশ নিতে পারবেন!

আর কী কী লাগবে?

একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন (ব্রডব্যান্ড হলে ভাল) দরকার হবে।

কম্পিউটারে সফটওয়্যার যা লাগবে তা কোর্সের ভিতরই দেখিয়ে দেয়া হবে, আগে থেকে চিন্তা করতে হবে না। ভার্শন নিয়েও চিন্তার কিছু নেই!

ছয় মাসের প্রোগ্রামে আপনি কী কী শিখবেন?

HTML5, CSS3, Bootstrap 4

ক্যারিয়ার ট্র্যাকে যারা অংশ নিচ্ছেন, তাদের বেশিরভাগই এগুলো সম্পর্কে বেসিক ধারণা রাখেন; তাই মূল প্রোগ্রামে এগুলো ঢুকিয়ে সিলেবাস বড় করতে চাইনি আমরা। কিন্তু যাদের এই তিনটি টপিকে ধারণা নেই তারাও যেন এই প্রোগ্রামে অংশ নিতে পারেন এজন্য html5, css3 ও bootstrap4 নিয়ে আমরা আলাদাভাবে একটি কোর্স তৈরি করেছি। আপনি যখন এই প্রোগ্রামে রেজিস্টার করবেন, তখন মূল কোর্সের পাশাপাশি html, css ও bootstrap কোর্সেরও এক্সেস পেয়ে যাবেন! মূল কথাঃ আপনি যদি আগে থেকে কোনো কোডিং নাও পারেন তবুও এই প্রোগ্রামে অংশ নিতে পারবেন।

Modern JavaScript Programming

আমাদের লম্বা জার্নি শুরু হবে জাভাস্ক্রিপ্ট দিয়ে! ফান্ডামেন্টাল কনসেপ্টগুলো থেকে শুরু করে Object Oriented Programming, ES5, ES6, DOM, AJAX, JSON, API সহ জাভাস্ক্রিপ্টের দরকারি সব কনসেপ্টগুলো শিখে সেগুলো দিয়ে তিনটি প্রজেক্ট করা শিখবেন। মূলত জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক এবং লাইব্রেরীগুলো শেখার জন্য যে সলিড ফাউন্ডেশন এবং কনফিডেন্স প্রয়োজন, সেগুলো পেয়ে যাবেন এই সেকশনে।

React for Frontend Development with Redux

ফ্রন্ট এন্ডের জন্য আমরা বিশ্বের সবচেয়ে ডিমান্ডিং জাভাস্ক্রিপ্ট লাইব্রেরী REACT কে বেঁছে নিয়েছি। এই সেকশনে React, Redux, Router ও মডার্ন জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে শক্তিশালী ও স্কেলেবল ওয়েব এপ্লিকেশন ডেভেলপ করা শিখবেন, একেবারে শূন্য থেকে। React এর বিভিন্ন কম্পোনেন্ট, সিঙ্গেল পেইজ এপ্লিকেশন, রেস্পন্সিভ ইউজার ইন্টারফেস, এনিমেশন, ক্লায়েন্ট-সার্ভার কমিউনিকেশন ইত্যাদি শিখতে শিখতেই একটি প্রজেক্ট করা হয়ে যাবে; আর শেখার পর আরেকটি প্রজেক্ট!

React Native for Multiplatform App Development (Optional)

কমপ্লিটলি নেটিভ মোবাইল অ্যাপ ডেভেলপ করে তার সাথে ওয়েব এর কোড কানেক্ট করে সত্যিকার অর্থেই মাল্টিপ্ল্যাটফর্ম এপ্লিকেশন ডেভেলপমেন্ট শিখবেন এই সেকশনে। এখানেও আমরা REACT NATIVE এর দরকারি সব কনসেপ্ট আলোচনা করতে করতেই একটি মোবাইল অ্যাপ প্রজেক্ট করে দেখাবো; আর আলোচনা শেষে আরেকটি প্রজেক্ট। React with Redux শেখার পর React Native শিখে ফেললে দক্ষতা, ফ্লেক্সিবিলিটি আর কনফিডেন্সের দিক থেকে আপনি অনেক এগিয়ে যাবেন নিঃসন্দেহে!

Backend Development with NodeJS, Express & MongoDB

এই অংশে বর্তমানের অন্যতম ডিমান্ডিং জাভাস্ক্রিপ্ট রানটাইম সিস্টেম – Node JS ব্যবহার করে সার্ভার সাইড ডেভেলপমেন্ট শিখে নিবেন! NodeJS এর বিভিন্ন কনসেপ্ট ও মডিউল – Express এবং ডেটাবেজ সাইডে NoSQL তথা MongoDB শেখার পাশাপাশি REST API ব্যবহার করে ফ্রন্ট এন্ড ও ব্যাক এন্ড কানেক্ট করার ব্যাপারগুলো শিখে নিবেন হাতে-কলমে প্রজেক্ট করতে করতে! এই সেকশনে এসে আপনার ফুল স্ট্যাক জার্নি পূর্ণতা পাবে!

বহুব্রীহির ক্যারিয়ার ট্র্যাক প্রোগ্রাম এতো স্পেশাল কেনো?

কিছু ‘অস্বাভাবিক’ সুবিধার জন্য এটি স্পেশাল –  যেগুলো রেগুলার অনলাইন বা অফলাইন কোর্সে এতো ডেডিকেটেডভাবে দেয়া সম্ভব হয় না। এসব সুবিধা নিশ্চিত করতেই মূলত আমরা এই ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার ট্র্যাক চালু করেছি!

লাইভ মেন্টর সাপোর্ট

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার সপ্তাহের ৬ দিন একটি নির্দিষ্ট সময়ের জন্য (দিনে চার ঘণ্টা করে) অনলাইনে থাকবেন আপনার বিভিন্ন সমস্যা ও প্রশ্নের উত্তর দেয়ার জন্য। এই নির্ধারিত Support Hour এর মধ্যে ডিসকাশন ফোরামে পোস্ট করলে সাথে সাথেই সাপোর্ট পেয়ে যাবেন। আর এই সময়ের বাইরে পোস্ট করলে, মেন্টর পরবর্তী দিনের Support Hour এ এসে রিপ্লাই দিবেন।

১০টি প্রজেক্ট

হ্যা, শুনতে বাড়াবাড়ি মনে হলেও আমরা পুরো প্রোগ্রামে মোট ১০টি প্রজেক্টই করে দেখাবো। এগুলোর কিছু কিছু প্রজেক্ট কনসেপ্ট বুঝাতে বুঝাতেই ডেভেলপ করা হবে, আর বাকিগুলো কনসেপ্ট বুঝানোর পর Capstone Projects হিসেবে করে দেখানো হবে। সোর্স কোডগুলো আপনাদের দিয়ে দেয়া হবে যাতে সেগুলো নিয়ে প্র্যাকটিস করতে পারেন। এই প্রজেক্টগুলোতে এমনসব ফীচার করে দেখানো হয়েছে, যা প্র্যাকটিস করলে যেকোনো ধরনের ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট এর কাজ শুরু করার সাহস পেয়ে যাবেন!

ম্যানুয়াল প্রজেক্ট রিভিউ ও পার্সোনাল ফীডব্যাক

পুরো প্রোগ্রামে মোট ১০টি প্রজেক্ট তো আমরা করে দেখাবো; কিন্তু এর বাইরে আরও ১০টি প্রজেক্ট আপনাকে কমপ্লিট করতে হবে; কমপ্লিট করে সেই প্রজেক্টগুলো এসাইনমেন্ট হিসেবে সাবমিট করতে হবে। ছয় মাসের মধ্যে এই এসাইনমেন্টগুলো সাবমিট করলে প্রতিটি এসাইনমেন্ট আমরা ম্যানুয়ালি রিভিউ করবো, প্রতিটির জন্যেই ইমেইলের মাধ্যমে পার্সোনাল ফীডব্যাক জানিয়ে দিবো। রিভিউ এর পর Passing Score তুলতে পারলে প্রতিটি এসাইনমেন্টের জন্য আলাদা সার্টিফিকেট পাবেন। অর্থাৎ ১০টি এসাইনমেন্টে পাশ করতে করতে ১০টি সার্টিফিকেট অর্জন করে ফেলবেন! এছাড়া কনসেপ্ট যাচাই করে নেয়ার জন্য প্রতিটি লেসনের শেষে কুইজ তো থাকবেই। এই কুইজ এবং এসাইনমেন্টের আলাদা আলাদা স্কোরগুলো কোর্সের শেষের ফাইনাল রেজাল্টে একত্রে প্রতিফলিত হবে।

৮টি লাইভ সেশন

প্রতি ২/৩ সপ্তাহ পর পর আমরা লাইভ ভিডিও সেশনের ব্যবস্থা করবো, যেখানে গত কয়েক সপ্তাহের আপনাদের প্রগ্রেস, বিভিন্ন সমস্যা এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে সরাসরি আলোচনার সুযোগ থাকবে। কিছুটা ইনফরমাল স্টাইলেই আপনাদের সাথে আমাদের ইন্সট্রাক্টর ও মেন্টরের আড্ডা হয়ে যাবে এতে। আশা করি এসব আড্ডায় মন খুলে যেকোনো কিছু আলোচনা করে নিতে পারবেন! আমাদের সবার মধ্যে দারুণ একটি প্রফেশনাল নেটওয়ার্কও তৈরি হয়ে যাবে এই সুযোগে!

প্রফেশনাল ব্র্যান্ড তৈরি