বাংলা ভাষায় ইমোশনাল ইনটেলিজেন্স বিষয়ক অনলাইন কোর্স

ইমোশনাল ইন্টেলিজেন্সঃ ব্যক্তি ও কর্মজীবনে শ্রেষ্ঠত্ব অর্জনের মূলমন্ত্র

২০২০ এর দশকে কর্মক্ষেত্রে সবচেয়ে প্রয়োজনীয় দশটি দক্ষতার একটি হলো ইমোশনাল ইন্টেলিজেন্স। এই সংক্ষিপ্ত কোর্সের মাধ্যমে ইমোশনাল ইন্টেলিজেন্স এবং এর সাথে সংশ্লিষ্ট দক্ষতাগুলো সম্পর্কে জানুন, ব্যক্তি ও কর্মজীবনে সেগুলো প্রয়োগ করতে চেষ্টা করুন এবং নিজের ও আশেপাশের মানুষের সাথে সম্পর্ক সুদৃঢ় করুন!

ইমোশনাল ইন্টেলিজেন্স কী? কেনো প্রয়োজন?

ইমোশনাল ইন্টেলিজেন্স মূলত আমাদের আবেগ-অনুভূতি আর বুদ্ধিমত্তার এক অনন্য মেলবন্ধন। নিজের ও অন্যের অনুভূতিকে বোঝা এবং সে অনুযায়ী আচরণ করাই হলো ইমোশনাল ইন্টেলিজেন্সের মূল কথা। আর এই দক্ষতা যে শুধু ব্যক্তিগত সম্পর্ক উন্নয়নের জন্য দরকার তা নয়, কর্মক্ষেত্রে ভালো করার জন্যও এর কোন বিকল্প নেই। সেজন্যেই ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ইতিমধ্যে জানিয়েছে, ২০২০ এর দশকে কর্মক্ষেত্রে সবচেয়ে প্রয়োজনীয় দশটি দক্ষতার একটি হলো ইমোশনাল ইন্টেলিজেন্স।

তাই এই কোর্সের উদ্দেশ্য হলো মানুষকে ইমোশনাল ইন্টেলিজেন্স এবং এরসাথে সংশ্লিষ্ট  দক্ষতাগুলো সম্পর্কে জানানো যা তাকে নিজের আবেগের বহিঃপ্রকাশ নিয়ন্ত্রণ করে পরিবারের সদস্য, বন্ধু, সহকর্মীদের সাথে আরও সুদৃঢ় সম্পর্ক গড়ে তুলতে এবং কর্মক্ষেত্রে দ্বন্দ্ব নিরসন করে কাজে সম্পৃক্ততা ও দক্ষতা বৃদ্ধি করতে সাহায্য করবে। এছাড়াও এই কোর্সে নিজেকে ও অন্যকে অনুপ্রাণিত করা, একটি সুস্থ পারস্পারিক সম্পর্ক গড়ে তোলা বা বজায় রাখা এবং একটি সুন্দর- সুখী জীবনযাপন করার উপায় নিয়েও কথা বলা হয়েছে, যা সাফল্য ও মানসিক প্রশান্তি উভয়ের জন্যই প্রয়োজন।

কী কী শিখবেন ইমোশনাল ইন্টেলিজেন্স কোর্সে?

  • ইমোশনাল ইন্টেলিজেন্স এর প্রধান চারটি দিক, তাদের বৈশিষ্ট্য এবং  দৈনন্দিন কথোপকথনে এগুলোর ব্যবহার বুঝতে পারা।
  • ইমোশনাল ইন্টেলিজেন্স এ দক্ষতা বৃদ্ধির জন্য বেশ কিছু কৌশল ও সেগুলো অনুশীলন করার পদ্ধতি সম্পর্কে জানা।
  • কোন বিষয়গুলো আমাদের চিন্তা-আচরণ বা কাজকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে সচেতন হওয়া।
  • চ্যালেঞ্জ, মানসিক চাপ বা কাজের ব্যস্ততার মাঝেও কিভাবে আবেগের বহিঃপ্রকাশকে নিজের আয়ত্ত্বে রাখা যায় তা শেখা।
  • পরিবারের সদস্য-আত্মীয়, বন্ধু, সহকর্মী বা অন্য যে কারো সাথে একটি সুন্দর, নির্ভরযোগ্য ও নিরাপদ পারস্পারিক সম্পর্ক গড়ে তোলার দক্ষতা অর্জন করা।
  • নিজের কথোপকথন ও চিন্তাভাবনা করার পদ্ধতি পর্যালোচনা করে কোনো পরিস্থিতিতে যথোপযুক্ত প্রতিক্রিয়া কিভাবে দেখানো যায় সে সম্পর্কে জানা।

*discount for first 500 students

Duration

3 Hours

Language

Bengali

Currently Enrolled

605 Students

Get the most out of this course

Course Content

Expand All
Section 1: Introduction to Emotional Intelligence
Section 2: Resolving The Self-mystery
Section 3: Mindset Intervention
Section 4: The Social Arts
Section 5: Managing Relationships
Section 6: What’s next?

Who is this course for?

Anyone who has emotions and communicates with other people, especially those who are involved in Leadership, Management, Sales, Education, Entrepreneurship; will be benefited by this course.

Prerequisites

As it is a beginner level course, participants do not need any previous knowledge on this topic. Any adult with a sound language skill can do the course.

Requirements

PC, Mobile, Tab or Any Device. Internet Connection. 

Course Instructor

Shead Ashraf is an Industrial-Organizational Psychologist. He is also a trained Behavior Therapist and App & Gaming Psychology Consultant. He has diverse work experience in several renowned Startups, NGOs and MNCs. He had the honor of being the Open Source Leader (2018) by Common Purpose.
Shead Ashraf
Latest posts by Shead Ashraf (see all)

    The co - instructor of this course is Nasrin Sultana Shila. She is an Industrial-Organizational Psychologist. She is currently working as a psychologist, trainer and consultant.

    Nasrin Sultana Shila
    Latest posts by Nasrin Sultana Shila (see all)